যে হোস্টিং নেওয়া থেকে ১০০ হাত দূরে থাকবেন।❌

Own Ads

🔴যে হোস্টিং নেওয়া থেকে ১০০ হাত দূরে থাকবেন।❌🙅

কোনো রকম একটি গাড়ি হলেই যেমন ভালো স্পিড পাওয়া যায় না। ভালো স্পিড পেতে হলে এবং দ্রুত যেতে হলে আপনার যেমন প্রয়জন ভালো একটি গাড়ি। হোস্টিং এর ক্ষেত্রে ও ব্যপারটা কিছুটা এরকম ধরতে পারেন।

🔰একটি হোস্টিং কিনতে গেলে অনেক গুলা বিষয় বিবেচনা করে কিনতে হয়। তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ বিষয় যা অবস্যই দেখে কিনবেন। অন্যথায় সে হোস্টিং কিনা থেকে বিরত থাকুন। তা না হলে বিজনেসের মাজখানে অনেক ঝামেলার সম্মুখীন হতে হবে।

✅একটি হোস্টিং কিনার ক্ষেত্রে যে বিষয় গুলো বিবেচনা করবেন তা হলোঃ

১. রিভিও দেখুনঃ কোনো হোস্টিং কিনার পূর্বে অবস্যই তাদের কাস্টমার রিভিও দেখে নিবেন। যদি বেশিরভাগই নেতিবাচক বা খারাপ[রিভিও দেখেন। তাহলে অবস্যই তা থেকে ১০০ হাত দূরে থাকুন।❌

২. কাস্টমার সার্ভিসঃ একটি ওয়েবসাইট চলাকালীন অনেক সমস্যাই আসতে পারে। বা বিভিন্ন সার্ভার জটিলতা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে যদি হোস্টিং প্রোভাইডারের কাস্টমার সার্ভিস ভালো না থাকে তাহলে খুবই পেরে খেতে হবে এটা ধরে রাখেন। (বিশেষ করে বাংলাদেশের যতো রিসেলার হোস্টিং আছে সবগুলার ঠিক একই অবস্থা – নিজের অভিজ্ঞতা থেকে বলছি।)

৩. রিনিউয়াল ফিঃ হোস্টিং যেহেতু প্রতি বছরে আপনাকে রিনিও করতে হবে তাই কোনো হোস্টিং নেয়ার আগে তাদের রিনিউয়াল ফি সম্পর্কে জেনে নিবেন। বেশির ভাগ কোম্পানি আপনাকে প্রথম ধামাকা অফার দিয়ে তার পরের বছর থেকে গলা চেপে টাকা আদায় করবে। তাই এটা অবস্যই মাথায় রেখে তারপর নিবেন।

৪. গোপন খরচঃ অনেক কোম্পানি প্রাথমিকভাবে কম খরচ দেখালেও পরে বিভিন্ন গোপন খরচ দাবি করতে পারে। এই ধরনের হোস্টিং প্রদানকারীদের এড়িয়ে চলুন।❌

৫. হোস্টিং সিকিউরিটিঃ হোস্টিং নেয়ার সময় হোস্টিংএ পর্যাপ্ত সিকিউরিটি আছে কিনা তা দেখে নিবেন।

৬. বেকআপ সিস্টেমঃ কিছু কিছু হোস্টিং এ ফ্রী ওয়েবসাইট বেকআপ রাখার অপশন থাকে। আপনি চাইলে সেটি দেখে নিতে পারেন। সেক্ষেত্রে আপনার ওয়েবসাইট এবং ওয়েবসাইটের ডাটা সুরক্ষিত থাকবে।

৭. SSL🔒: খুবই খুবই গুরুত্বপূণ একটা বিষয়। এটা যদি কোনো হোস্টিং এর সাথে ফ্রি থাকে। তাহলেই কেবল সে হোস্টিং নিবেন। অন্যথায়, ভাইরে ভাই খুব ঝামেলা পোহাতে হবে। বিশেষ করে যখন সাব ডোমেইন করতে যাবনে তখন।

✅উপরে যে বিষয়গুলা বললাম তা সাধারণত একটি হোস্টিং নেওযার ক্ষেত্রে অবস্যই দেখে নেওয়া উচিত। এবং এই বিষয়গুলি জেনেই একটি হোস্টিং কিনার অধিকার আছে। অন্যথায় কি কিনবেন আপনিও??

মোঃ তানভীর হোসাইন

– ইকমার্স ওয়েবসাইট ডেভেলপার এবং ল্যান্ডিং পেজ এক্সপার্ট। ❤️

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top